skip to Main Content
দেরিতে চলেছে ৩০ শতাংশ ট্রেন

দেরিতে চলেছে ৩০ শতাংশ ট্রেন

২০১৭-১৮ অর্থবর্ষে প্রায় ৩০ শতাংশ ট্রেন দেরিতে চলেছে। সময়ানুবর্তিতার হিসেবে শেষ ৩ বছরের মধ্যে এ বছরই সবথেকে পিছিয়ে আছে ভারতীয় রেল। সরকারি তথ্যই এই খবর দিচ্ছে।

২০১৭-র এপ্রিল থেকে ২০১৮-র মার্চ পর্যন্ত মেল ও এক্সপ্রেস ট্রেনের সময়ানুবর্তিতা ছিল ৭১.৩৯ শতাংশ, অথচ ঠিক আগের বছরই এই শতাংশ ছিল ৭৬.৬৯ শতাংশ। তার আগে ২০১৫-২০১৬-য় ৭৭.৪৪ শতাংশ ট্রেন ঠিক সময়ে চলে। রেল আধিকারিকরা জানিয়েছেন, রেলের নিরাপত্তা বাড়াতে যে বিশাল আকারে কাজ শুরু হয়েছে তার কারণেই দেরিতে চলছে ট্রেন।

তাঁদের দাবি, এই কর্মকাণ্ডের জেরে দুর্ঘটনার সংখ্যা কমেছে। এবার চেষ্টা চলছে নিরাপত্তার সঙ্গে কোনও সমঝোতা না করেই ট্রেন যাতে সময়ে চলে তা দেখার। তথ্যও বলছে, গত ৩৫ বছরে এই প্রথম শেষ আর্থিক বছরে এ দেশে ট্রেন ঘটিত দুর্ঘটনার সংখ্যা  কমে ২ সংখ্যায় এসে দাঁড়িয়েছে। ২০১৪-১৫ সালে দুর্ঘটনা ঘটে ১৩৫টি, ২০১৫-১৬-য় ১০৭টি। আর ২০১৬-১৭-য় তা আরও কমে দাঁড়িয়েছে মাত্র ৭৩-এ।

কিন্তু এই রক্ষণাবেক্ষণের কাজ চলার জন্যই ২০১৬-১৭ সালে ২,৬৮৭টি জায়গায় ১৫ লাখের ওপর মেনটেন্যান্স ব্লক বসায় ভারতীয় রেল। ফলে মেল ও এক্সপ্রেস ট্রেন উভয়েরই চলাচলে দেরি হয়। ২০১৭-১৮ সালে এই ব্লকের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৮ লাখ।

{{ reviewsOverall }} / 5 Users (0 votes)
Rating0
What people say... Leave your rating
Order by:

Be the first to leave a review.

User AvatarUser Avatar
Verified
{{{ review.rating_title }}}
{{{review.rating_comment | nl2br}}}

Show more
{{ pageNumber+1 }}
Leave your rating

Your browser does not support images upload. Please choose a modern one

Back To Top
Skip to toolbar